Lead Banner

বিমানবন্দরে নিরাপত্তার দায়িত্ব পালন করবে রোবট কুকুর!

5

আন্তর্জাতিক ডেস্ক: নিরাপত্তা ব্যবস্থাকে প্রযুক্তি নির্ভর করতে ইতোমধ্যেই ভারতীয় কিছু বিমানবন্দরে বায়োমেট্রিক স্ক্যানার সিস্টেম চালু করেছে দেশটির বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে থাকা সিআইএসএফ। সেই পরিবর্তনের ধারাবাহিকতা থেকেই এবার যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, কানাডা, জাপান, কোরিয়ার মতো দেশগুলোর অনুসরণ করে রোবট কুকুরের ব্যবহার শুরু করতে চায় সিআইএসএফ।

গত সপ্তাহে কানাডার মন্ট্রিয়লে অনুষ্ঠিত হয়েছিল গ্লোবাল অ্যাভিয়েশন সিকিউরিটি সিম্পোজিয়াম ২০১৮। ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন (আইসিএও) এই সম্মেলনের আয়োজন করে থাকে। সম্মেলনে উপস্থিত ছিলেন সিআইএসএফের ডিজি রাজেশ রঞ্জন ও অতিরিক্ত ডিজি এম এ গণপতি।

বিমানবন্দরের নিরাপত্তার ব্যাপারে ইউরোপীয় ইউনিয়ন ও আইসিএও-র অন্যান্য সদস্যদের সঙ্গে ফলপ্রসূ আলোচনা করেন সিআইএসএফের এই দুই শীর্ষ কর্মকর্তা।

সিআইএসএফের এক কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্রের ট্রান্সপোর্ট সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশন (টিএসএ)-এর সঙ্গে আমাদের চুক্তি ছিল। নিরাপত্তায় আরো প্রযুক্তিগত সহায়তার পথে হাঁটতে এবার আমরা ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে চুক্তি করব।

রোবট কুকুরের নিয়োগ ছাড়াও সিটি স্ক্যান নির্ভর হাত ও কেবিন লাগেজের পরীক্ষা, বিস্ফোরক শনাক্তকরণ ও কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগের ব্যাপারেও বিস্তারিত আলোচনা হয়েছে ওই সভায়।

তিনি আরো জানান, বিমানে সোনা পাচার, মাদক পাচার ও বিস্ফোরণ ঘটানোর প্রবণতা সারা বিশ্ব জুড়েই ক্রমবর্ধমান। ভারতেও বিভিন্ন বিমানবন্দর দিয়ে মাদক ও সোনা পাচারের চেষ্টার খবর প্রায়ই সামনে আসে। সে কারণে বিমানবন্দর ব্যবহার করে এ ধরনের অপরাধ রুখতে শুধু মানব দক্ষতার ওপর নির্ভর করে থাকতে চায় না সিআইএসএফ। পাশাপাশি পুরোদস্তুর প্রযুক্তি ব্যবহার করার পথেও হাঁটতে চায় তারা।

নিরাপত্তা ব্যবস্থাকে আরো জোরদার করতে খুব শিগগিরই রক্ত-মাংসের কুকুরের পরিবর্তে ফ্যাক্টরিতে তৈরি রোবট কুকুর ব্যবহার করতে চায় তারা সিআইএসএফ।

বীকনবাংলা/ এ এস