Lead Banner

ব্রেক্সিট ইস্যুতে আরও এক ব্রিটিশ মন্ত্রীর পদত্যাগ

7

আন্তর্জাতিক ডেস্ক : ব্রেক্সিট চুক্তি নিয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে’র সিদ্ধান্তের প্রতিবাদ করে দেশটির বিজ্ঞান ও বিশ্ববিদ্যালয়মন্ত্রী স্যাম জিমাহ পদত্যাগ করেছেন। এই ইস্যুতে এ নিয়ে মে’র মন্ত্রিসভার ছয়জন মন্ত্রী পদত্যাগ করলেন। খবর রয়টার্সের।

মে’র মন্ত্রিসভার একজন জুনিয়র মন্ত্রী জিমাহ ব্রিটেনকে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে রাখতে ২০১৬ সালে প্রচারণা চালিয়েছিলেন। তিনি বলেন, মে’র এই চুক্তির কারণে ব্রিটেনের ‘কণ্ঠস্বর এবং ভেটোর ক্ষমতা’ হারাতে হবে। জিমাহ ব্রেক্সিট নিয়ে দ্বিতীয় দফায় গণভোটের সম্ভাবনা ভেবে দেখতেও প্রধানমন্ত্রী মে’র প্রতি আহ্বান জানিয়েছেন।

ব্রেক্সিট ইস্যুতে যখন নিজ দলের আইনপ্রণেতা বোঝানোর চেষ্টা করছেন মে, এমন পরিস্থিতিতে জিমাহ’র পদত্যাগ তার জন্য একটি বড় আঘাত।

ইউরোপীয় ইউনিয়ন থেকে আর মাত্র চার মাস পর বেরিয়ে যাবে ব্রিটেন, অথচ এর আগে সব দিক থেকে সমালোচনার শিকার হচ্ছেন মে।

ডেইলি টেলিগ্রাফে প্রকাশিত জিমাহ’র পদত্যাগের বিবৃতিতে বলা হয়, এটা আমার কাছে ক্রমেই স্পষ্ট হয়ে উঠছে যে প্রস্তাবিত এই ‍চুক্তি ব্রিটেনের স্বার্থের পরিপন্থী এবং এই চুক্তির পক্ষে ভোট দিলে আমরাই ব্যর্থতায় পর্যবসিত হবো। সেখানে তিনি আরও বলেন, আমাদের জাতির ভাগ্যের নিয়ন্ত্রণ আমরা হারাবো।

এর আগে ব্রেক্সিট ইস্যুতে গত জুলাই মাসে পদত্যাগ করেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। আর ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ (ব্রেক্সিট) বিষয়ে চূড়ান্ত খসড়া চুক্তিতে তার বিবেক সমর্থন দিচ্ছে না জানিয়ে গত মাসেই পদত্যাগ করেছেন ব্রেক্সিট মন্ত্রী ডমিনিক রাব।

বীকনবাংলা/এসভি