Lead Banner

রাশিয়া এখন বড় হুমকি: ব্রিটিশ সেনাপ্রধান

6

আন্তর্জাতিক ডেস্ক : ব্রিটিশ সেনাপ্রধান বলেছেন, যুক্তরাজ্যের নিরপত্তার জন্য ইসলামিক স্টেট গ্রুপের চেয়েও রাশিয়া ‘অনেক বড় হুমকি’। ডেইলি টেলিগ্রাফকে দেয়া এক সাক্ষাৎকারে জেনারেল মার্ক কার্লেটন-স্মিথ এ কথা বলেন। খবর বিবিসির।

গত জুন মাসে চিফ অব দ্য জেনারেল স্টাফ হিসেবে নিয়োগ পাওয়ার পর এটিই জেনারেল কার্লেটন-স্মিথের প্রথম সাক্ষাৎকার। সাক্ষাৎকারে তিনি বলেন, রাশিয়া ‘সন্দেহাতীতভাবে’ আল-কায়েদা এবং ইসলামিক স্টেটের মতো ইসলামিস্ট জঙ্গি গ্রুপের চেয়ে একটি বড় হুমকি।

তিনি বলেন, পশ্চিমা দুর্বলতা বিশেষ করে সাইবার, মহাকাশ, সমুদ্রের নিচে যুদ্ধ ইত্যাদি অপ্রথাগত এরিয়ায় একটি পদ্ধতিগত অনুসন্ধান ও সুযোগ নিতে তৎপর রয়েছে রাশিয়া।

জেনারেল কার্লেটন-স্মিথ বলেন, রাশিয়ার হুমকির ব্যাপারে আমরা সন্তোষ প্রকাশ করতে বা সেটিকে ছেড়েও দিতে পারি না।

ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআইসিক্সের কাছে গোপন তথ্য বিক্রি দেয়া রাশিয়ার সাবেক গুপ্তচর সের্গেই স্ক্রিপাল এবং তার মেয়ে ইউলিয়া গত মার্চে নোভিচক গ্যাস হামলার শিকার হন।

ওই নার্ভ এজেন্টের হামলায় স্ক্রিপাল ও তার মেয়ে বেঁচে গেলেও ডন স্টুরগেস নামের ৪৪ বছর বয়সী এক ব্রিটিশ নারীর মৃত্যু হয়।

গত মাসে যুক্তরাজ্য সরকার অভিযোগ করে যে, যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টি এবং ব্রিটেনের কিছু ছোট টিভি নেটওয়ার্কসহ বেশ কিছু লক্ষ্যে চারটি হাই-প্রোফাইল সাইবার হামলা চালায় রাশিয়ার জিআরইউ সেনা গোয়েন্দা সংস্থা।

তবে রাশিয়া স্ক্রিপালকে বিষ প্রয়োগের বিষয়টি অস্বীকার করেছে এবং সাইবার হামলার অভিযোগকে ‘উচ্চ পর্যায়ের কল্পনা’ হিসেবে বর্ণনা করেছে।

বীকনবাংলা/এসভি