Lead Banner

সৌদির কাছে অস্ত্র বিক্রি করবে না ডেনমার্ক

8

আন্তর্জাতিক ডেস্ক : সৌদির ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা এবং দারিদ্র্যপীড়িত ইয়েমেনে বর্বরোচিত বোমা হামলা চালানোর অভিযোগে রিয়াদে অস্ত্র বিক্রি স্থগিত করেছে ডেনমার্ক। এর আগে ইউরোপের দুই দেশ জার্মানি ও ফিনল্যান্ডও একই ধরনের সিদ্ধান্ত নিয়েছে। খবর পার্সটুডের।

বৃহস্পতিবার (২২ নভেম্বর) ডেনমার্কের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্দ্রেস স্যামুয়েলসন এক বিবৃতিতে বলেন, ইয়েমেনের ভয়ানক পরিস্থিতি আরও অবনতির দিকে যাওয়ায় এবং সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের ফলে আমরা এখন একটি নতুন পরিস্থিতির মুখে পড়েছি।

স্যামুয়েলসন বলেছেন, চলতি সপ্তাহে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউভুক্ত দেশগুলোর কর্মকর্তাদের সঙ্গে কয়েক দফা আলোচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, যদিও মধ্যপ্রাচ্যে আমাদের সীমিত ভূমিকা রয়েছে তবে আমি আশা করি ডেনমার্কের সিদ্ধান্ত অন্যের জন্য যুগোপযোগী হয়ে থাকবে এবং ইউরোপের অন্য দেশগুলোও অস্ত্র রপ্তানি বিষয়ে ইইউ’র নীতি বাস্তবায়নে এগিয়ে আসবে।

গত সপ্তাহে ইউরোপিয়ান পার্লামেন্ট বলেছে, ইউরোপীয় ইউনিয়নের কাছে থেকে আমদানি করা অস্ত্র দিয়ে ইয়েমেনে আগ্রাসন চালাচ্ছে সৌদি আরব। অস্ত্র রপ্তানির ক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নের নীতিমালা অমান্য করা দেশগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছে ডেনমার্ক।

এর আগে গত মাসেই কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির চুক্তি বাতিল করা হতে পারে। তিনি বলেন, সৌদি আরব তার দেশ থেকে কেনা অস্ত্রের অপব্যবহার করছে এমনটা প্রমাণিত হলে তিনি রিয়াদের কাছে এক হাজার ৩০০ কোটি ডলারের অস্ত্র বিক্রির চুক্তি বাতিল করে দেবেন।

এদিকে সাংবাদিক জামাল খাশোগি হত্যা ও ইয়েমেনে বেসামরিক মানুষ হত্যার জেরে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধে গত সপ্তাহে মার্কিন সিনেটে নতুন বিল আনা হয়েছে।

বীকনবাংলা/এসভি