Lead Banner

মুনাফা বেড়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের

6

অর্থনীতি প্রতিবেদক: পুঁজিবাজারের বিবিধ খাতের তালিকাভুক্ত বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, দ্বিতীয় প্রান্তিক শেষে কোম্পানিটির মুনাফা বেড়েছে।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভা শেষে বিনিয়োগকারীদের জন্য দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ২০১৮-১৯ সালের অর্ধবর্ষ (জুলাই-ডিসেম্বর’১৮) শেষে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৯০ টাকা। আগের বছর একই সময় কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ০.৭০ টাকা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে ০.২০ টাকা।

এদিকে, অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত তিন মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ০.৫৩ টাকা। আর আগের বছর একই সময় কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ০.৪০ টাকা।

এ ছাড়া শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৫৪.২২ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১.৫৪ টাকা।

ডিএসই’র ওয়েবসাইট সূত্রে জানা যায়, ১৯৭৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় বাংলাদেশ শিপিং করপোরেশন। ‘বি’ ক্যাটাগরির আওতাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ১ হাজার কোটি টাকা। কোম্পানিটির পরিশোধিত মূলধন ১৫২ কোটি ৫৩ লাখ ৫০ হাজার টাকা।

৩০ জুন ২০১৮ সমাপ্ত অর্থ বছরে কোম্পানিটি ৬ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

উল্লেখ্য, রোববার দিনশেষে কোম্পানিটির সমাপনী শেয়ার দর আগের কার্যদিবসের তুলনায় ২.৬১ শতাংশ বা ১.২ টাকা কমে ৪৪.৭০ টাকায় স্থিতি পেয়েছে।