Lead Banner

অ্যাপলকে সরিয়ে শীর্ষে মাইক্রোসফট

7

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : আমেরিকান বহুজাতিক প্রযুক্তি কোম্পানি অ্যাপলকে টপকে ৭৫,৩৩০ কোটি ডলারের বাজারমূল্য নিয়ে শীর্ষ প্রতিষ্ঠান হিসেবে জায়গা করে নিয়েছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। ২০১০ সালের পর এইবার প্রথমবারের মতো মার্কিন টেক জায়ান্ট অ্যাপলকে টপকে এই শীর্ষস্থান নিল মাইক্রোসফট।

আগস্টে প্রথম ট্রিলিয়ন ডলার কোম্পানি হিসেবে নাম লেখানোর রেকর্ড গড়া অ্যাপলের বাজার শেয়ার পড়ে গেলে মাইক্রোসফট শীর্ষস্থান দখল করে। অ্যাপলের বাজারমূল্য শুক্রবার ৭৪,৬৮০ কোটি ডলারে নেমে আসে।

এমএসপাওয়ার ইউজার ডটকমের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রত্যাশা অনুযায়ী আইফোন বিক্রি করতে না পারাকেই অ্যাপলের বাজারমূল্য কমার মূল কারণ হিসেবে দেখা হচ্ছে। বর্তমান তালিকায় ৭৩৬৬০ কোটি ডলার নিয়ে তৃতীয় অবস্থানে আছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন এবং ৭২,৫৫০ কোটি ডলার নিয়ে চতুর্থ অবস্থানে আছে ওয়েব জায়ান্ট গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট।

অ্যাজিউর ক্লাউড, গেমিং ও সারফেস ল্যাপটপ-এ আয় বাড়ানোর মাধ্যমে মাইক্রোসফটের ২০১৯ অর্থবছরের প্রথম প্রান্তিকে আয় এসেছে ২৯১০ কোটি ডলার; মোট লাভ হয়েছে ৮৮০ কোটি ডলার। এ হিসাবে প্রতিষ্ঠানটির আয় বেড়েছে ১৯ শতাংশ আর মোট লাভ বেড়েছে ৩৪ শতাংশ।

মাইক্রোসফট প্রধান নির্বাহী সাত্যিয়া নাদেলা এক বিবৃতিতে বলেন, আমরা ২০১৯ অর্থবছরের শুরুটা খুব সুন্দভাবে করতে পেরেছি। এটা সম্ভব হয়েছে আমাদের গ্রাহকদের উপর আস্থা আর ডিজিটাল রূপান্তরের ফলে।

বীকনবাংলা/এসভি