Lead Banner

সরকারি-বেসরকারি নার্সিং ভর্তি পরীক্ষা ৭ ডিসেম্বর

18

বীকনবাংলা ডেস্ক: এমবিবিএস কোর্সের মতো দেশে প্রথমবারের মতো সরকারি-বেসরকারি পর্যায়ে সব নার্সিং কোর্সে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৭ ডিসেম্বর (শুক্রবার) অনুষ্ঠিত হবে।

দেশের আটটি বিভাগীয় কেন্দ্রে ওইদিন সকাল ১০ টা থেকে ১১টা পর্যন্ত ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে পরীক্ষা হবে। বিএসসি নার্সিং, ডিপ্লোমা-ইন-নার্সিং, সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা-ইন-মিডওয়াইফারি কোর্সের এ ভর্তি পরীক্ষা হবে একযোগে।

বৃহস্পতিবার (২৫ অক্টোবর) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা পরীক্ষিৎ চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে গত ২২ অক্টোবর নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি অধিদফতর, ঢাকার মহাপরিচালক তন্দ্রা শিকদার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ভর্তিচ্ছুদের আবেদন করতে বলা হয়।

ভর্তির আবেদনের বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি (২০১৮-২০১৯) শিক্ষাবর্ষে সরকারি ৩৮টি মিডওয়াইফার ইনস্টিটিউট, ৪৩টি নার্সিং ইনস্টিটিউট ও ১১টি নার্সিং কলেজ এবং বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিল কর্তৃক অনুমোদিত ও নিবন্ধনকৃত বেসরকারি নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি প্রতিষ্ঠানগুলোতে ডিপ্লোমা ইন মিডওয়াইফারি, ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং (বিএসসি ইন নার্সিং), ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সে ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের কাছ থেকে পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদনপত্র আহ্বান করা যাচ্ছে।

আগামী ২৭ অক্টোবর সকাল ১০টা থেকে ১১ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। অনলাইনে টাকা জমা দেয়া যাবে ১৮ থেকে ২১ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। অনলাইনে প্রবেশপত্র সংগ্রহ ১৮ থেকে ২১ নভেম্বর রাত ১১টা ৫৯মিনিটি পর্যন্ত।

নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি অধিদফতর সূত্র জানায়, ৪৩ টি সরকারি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি ইনস্টিটিউশনে আসন সংখ্যা দুই হাজার ৫৮০টি। ৩৮টি ডিপ্লোমা ইন মিডওয়াইফারি ইনস্টিটিউশনে আসন ৯৭৫টি।

এ ছাড়া চার বছর মেয়াদি ১৮টি সরকারি বিএসসি ইন-নার্সিং কলেজে আসন সংখ্যা এক হাজার ৪৩৫টি, দুই বছর মেয়াদি চারটি পোস্ট-বেসিক বিএসসি নার্সিং কলেজে আসন সংখ্যা ৪০০ এবং মাস্টার্স অব সায়েন্স ইন নার্সিং (এমএসএস) জাতীয় নার্সিং উচ্চ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানে আসন সংখ্যা ৬০টি।

অপরদিকে বেসরকারি ১৪৯টি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি ইনস্টিটিউশনে আসন সাত হাজার ৪৪০টি। ১৭টি ডিপ্লোমা ইন মিডওয়াইফারি ইনস্টিটিউশনে আসন সংখ্যা ৯৫০টি।

এ ছাড়া চার বছর মেয়াদি ৪৮টি বেসরকারি বিএসসি ইন-নার্সিং কলেজে আসন দুই হাজার ৩৩০টি, দুই বছর মেয়াদি ৩৫টি পোস্ট-বেসিক ইনস্টিটিউটে আসন এক হাজার ৪৫৫টি।

বীকনবাংলা/কেএ