Lead Banner

কওমি সনদ স্বীকৃতি বিল সংসদে

5

নিজস্ব প্রতিবেদক : কওমি মাদ্রাসার সর্বোচ্চ সনদকে সাধারণ শিক্ষার স্নাতকোত্তর ডিগ্রির স্বীকৃতি দিতে আইনের খসড়া সংসদে উঠেছে।

সোমবার (১০ সেপ্টেম্বর) শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আল হাইআতুল উলয়া লিল জামি’আতিল কওমিয়া বাংলাদেশ’ এর অধীন ‘কওমি মাদরাসমূহের দাওরায়ে হাদিস (তাকমীল) এর সনদকে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) এর সমমান প্রদান বিল-২০১৮ সংসদে উত্থাপন করেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ২২তম অধিবেশনে সোমবার দ্বিতীয় সম্পূরক কর্মসূচিতে বিল্টি উত্থাপিত হয়।

বিধি মোতাবেক তিনদিন আগে বিলটি সংসদ সদস্যদের কাছে না আসায় জাতীয় পার্টির এমপি ফখরুল ইমাম বিলটি উত্থাপনে আপত্তি জানান। তিনি বলেন, স্পিকার তিনদিন আগে বিল পাওয়া সদস্যদের অধিকার। কারণ সম্পূরক কর্মসূচিতেও বিলটি অন্তভুক্ত ছিল না। কিছুক্ষণ আগে বিলটি পেয়েছি।

পরে স্পিকারের বিশেষ ক্ষমতা বলে পাসের জন্য নির্ধারিত থাকায় বিলটি উত্থাপন করা প্রয়োজন। বিলটি উত্থাপনের পর সাত দিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি শিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত এক বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসের (তাকমিল) সনদকে মাস্টার্স ডিগ্রির (ইসলামিক স্টাডিজ) সমমান আইন ২০১৮ বিল আকারে সংসদে উপস্থাপন করা হল।

বীকনবাংলা/শাহেদ