Lead Banner

কারাবন্দী শহিদুল পেলেন ‘লুসি অ্যাওয়ার্ড’

5

বীকনবাংলা ডেস্ক : আলোকচিত্র জগতে সারাবিশ্বের অন্যতম সন্মাননা সূচক লুসি অ্যাওয়ার্ড দেয়া হয়েছে কারাবন্দী শহিদুল আলমকে।

আন্তর্জাতিক খ্যাতিমান এই আলোকচিত্রী, সাংবাদিক ও সমাজকর্মী কারাগারে বন্দি থাকায় তার পক্ষে পুরস্কার গ্রহণ করেছেন বরেণ্য বুদ্ধিজীবী গায়ত্রী স্পিভাক।

নিউইয়র্ক স্থানীয় সময় রোববার রাতে এই পুরস্কার প্রদান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশ্বের খ্যাতিমান আলোকচিত্রীরা অংশগ্রহণ করেন।

লুসি ফাউন্ডেশন প্রতি বছর ইন্টারন্যাশনাল ফটো অ্যাওয়ার্ড দিয়ে থাকে। প্রধান প্রধান ক্যাটাগরির চূড়ান্ত জয়ীরা লুসি অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হন। লুসি ফাউন্ডেশনের পক্ষ থেকে এই পুরস্কার প্রদানের ছবি প্রকাশ করে বলা হয়, ‘শহিদুল আলমকে সন্মাননা সূচক হিউম্যানিটারিয়ান অ্যাওয়ার্ড এ ভূষিত করা হয়েছে।

চল্লিশ বছরেরও বেশি সময় ধরে এই গুণী আলোকচিত্রী, সাংবাদিক, শিক্ষক, সমাজকর্মী ছবি তুলছেন। তার ছবি বিশ্বের অনেক আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশ হয়েছে।’

লুসি ফাউন্ডেশনের পক্ষ থেকে আরো বলা হয়, ‘এই বছর বাংলাদেশের তথ্য প্রযুক্তি আইন লঙ্ঘনের অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছে। এটা অন্যায়, মানবাধিকার লঙ্ঘন হয়েছে এবং এটা বিপজ্জনক উদাহরণ সৃষ্টি করছে। সারা বিশ্বের অন্যান্য জায়গায়ও এটা সাংবাদিকদের জন্য হুমকি। আমরা শুধু শহিদুল আলমের মুক্তিই দাবি করছি না সেই সাথে এই ধরনের কাজের প্রতিবাদ জানাই।’

 

বীকনবাংলা/এইচআর