Lead Banner

শাহজালালে ১৬শ’ কেজি ‘খাত’ জব্দ

6

নিজস্ব প্রতিবেদক : শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১ হাজার ৬০০ কেজি গাঁজা জাতীয় নেশাদ্রব্য ‘এনপিএস’ (নিউ সাইকোট্রফিক সাবস্টেনসেস) জব্দ করা হয়েছে। যা অনেকের কাছেই ‘খাত’ নামে পরিচিত।

সোমবার (১০ সেপ্টেম্বর) সিআইডির একটি দল আফ্রিকার ইথিওপিয়া থেকে আসা এসব নেশাদ্রব্য জব্দ করে।

সিআইডির সিরিয়াস ক্রাইম অ্যান্ড হোমিসাইডাল ক্রাইমের বিশেষ পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা জানান, এই চালানে মোট ১ হাজার ৬০০ কেজি পাতাভর্তি ৯৬টি প্যাকেট আসে। এখন পর্যন্ত এটি সবচেয়ে বড় চালান।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) সকাল ১১টায় সংবাদ সম্মেলনের মাধ্যমে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে বলে জানান এই কর্মকর্তা।

উল্লেখ্য, গত ৩১ আগস্ট দেশে প্রথম এনপিএসের অস্তিত্ব মেলে। ইথিওপিয়ার আদ্দিস আবাবা থেকে জিয়াদ মোহাম্মাদ ইউসুফ নামে এক ব্যক্তি ঢাকায় একটি চালান পাঠান। দেশে নওয়াহিন এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠানের নামে চালানটি পাঠানো হয়। চালানটি কয়েকদিন আগে ইথিওপিয়া থেকে কয়েকটি দেশ ঘুরে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসে।

এরপরই দুই দফার অভিযানে বিমানবন্দর ও শান্তিনগর প্লাজা থেকে মোট ৮৬১ কেজি এনপিএসসহ মো. নাজিম নামে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়। সেখানে উদ্ধার হওয়া এনপিএসের আনুমানিক মূল্য এক কোটি ২৯ লাখ ১৩ হাজার ৫০০ টাকা।

দ্বিতীয় দফায় ৬ সেপ্টেম্বর ভারত থেকে আগত জেট এয়ারওয়ের ‘৯ডব্লিও২৭৬ ফ্লাইটে’ এনপিএসের চালান আসে। এরপর গোপন সংবাদের প্রেক্ষিতে বিমানবন্দর কাস্টমস কর্মকর্তারা নজরদারি শুরু করে। পরে ফরেইন পোস্ট অফিসের মাধ্যমে ১৬০ কেজি এনপিএস জব্দ করা হয়।

পণ্যগুলোর রফতানিকারকের নাম জিয়াদ মুহাম্মদ ইউসুফ। ঠিকানা বলা হয়েছে আদ্দিস আবাবা, ইথিওপিয়া। আর আমদানিকারক এশা এন্টারপ্রাইজ। প্রতিষ্ঠানটির ঠিকানা ব্যবহার করা হয়েছে ঢাকার তুরাগ থানাধীন ব্লক-ডি, সড়ক ২ হাউস নং-২৮।

ওই একই প্রতিষ্ঠানের ঠিকানায় রবিবার আসা এনপিএসের ১৩৫ কেজির চালান হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জব্দ করে ঢাকা কাস্টমস হাউজ।

বিমানবন্দর কাস্টমস সূত্রে জানা গেছে, ইথিওপিয়া থেকে এনপিএস বা খাতের চালানটি ভারত হয়ে জেট এয়ারওয়েজ হয়ে রবিবার দুপুর ২টায় শাহজালালে আসে। পরে তা ডাক বিভাগের বৈদেশিক খাতে নেয়া হয়। এনএসআইয়ের দেয়া তথ্যে সোমবার তা জব্দ করেন কাস্টমস কর্মকর্তারা।

বীকনবাংলা/শাহেদ